দেশে ফের করোনা সংক্রমণ উর্ধ্বমুখী 

-মনিটর রিপোর্ট  Date: 28 June, 2022
cccccccccccccccc1.jpg

দেশে ফের অতিমারি করোনার সংক্রমণ বেড়ে গেছে। শুরু হয়েছে করোনার চতুর্থ ঢেউ। 
করোনা ভাইরাস অমিক্রনের নতুন উপধরনটি (সাব-ভেরিয়েন্ট) দ্রুত এবং ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। একারণে প্রায় শূন্যে নেমে আসা করোনা শনাক্তের হার আবার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। 
কয়েক দিনের ব্যবধানে আক্রান্ত রোগী দুই হাজার ছাড়িয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং সরকারের পক্ষ থেকে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানানো হয়েছে। মাস্ক পরা, হাত ধোয়ার চর্চা অব্যাহত রাখা এবং বেপরোয়াভাবে চলাচল না করে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গবেষকদলটি জানায়, আক্রান্ত দুজনই পুরুষ। যাদের একজনের বয়স ৪৪ এবং আরেকজনের বয়স ৭৯ বছর। এরমধ্যে একজন করোনার টিকার বুস্টার ডোজ এবং অপরজন দুই ডোজ টিকা নিয়েছেন। আক্রান্তদের শরীরে জ্বর, গলা ব্যথা, সর্দি-কাশিসহ বিভিন্ন মৃদু উপসর্গ রয়েছে। 
অমিক্রনের এই উপধরন জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়েছে। গত মে মাসের শেষের দিকে দক্ষিণ ভারতে এই উপধরন শনাক্ত হয়। 
প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইমেরিটাস অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ গতকাল এক অনুষ্ঠানে বলেছেন, করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত এবং ব্যাপকভাবে ছড়ায়। 
সংক্রামক রোগ বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক বেনজির আহমেদ বলেছেন, বহির্বিশ্বে মানুষ এখন সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে অমিক্রনের নতুন উপধরনে। 
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেশে ওই উপধরনের অস্তিত্ব পাওয়া গেছে। বিশেষ করে, ভারতে অমিক্রনের ওই উপধরনে আক্রান্ত হওয়ার হার বেশি। তাই করোনার নতুন উপধরন বিশ্লেষণ করে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান সরকারকে। না হলে আগামী ঈদের (ঈদুল আজহা) সময় করোনা সংক্রমণের হার চার-পাঁচ গুণ বাড়তে পারে।
করোনা সংক্রমণ বাড়ায় উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক  বলেছেন, মহামারী করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আমরা সফল হয়েছিলাম। কিন্তু আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে। বিষয়টি নিয়ে আমরা আতঙ্কিত না হলেও চিন্তিত।
প্রসঙ্গত করোনা ভাইরাসের সংক্রমণরোধে দেশে প্রথমে ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার লক্ষ্যমাত্রার কথা জানালেও পরে তা কমিয়ে ৭০ শতাংশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
-B

Share this post

Also on Bangladesh Monitor

Subscribe Us

Please Subscribe and get updates in your inbox. Thank you.